ক্যালরি মেপে সকালের নাশতা

0
32
ক্যালরিটার্ম মুছে ফেলুন: ডায়েট ডায়েটটার্ম মুছে ফেলুন: মেটাবলিজম মেটাবলিজমটার্ম মুছে ফেলুন: বিপাকক্রিয়ার বিপাকক্রিয়ারটার্ম মুছে ফেলুন: শর্করা শর্করাটার্ম মুছে ফেলুন: আমিষ আমিষটার্ম মুছে ফেলুন: চর্বি চর্বিটার্ম মুছে ফেলুন: তেল তেলটার্ম মুছে ফেলুন: তাজা ফল তাজা ফলটার্ম মুছে ফেলুন: কোষ্ঠকাঠিন্য কোষ্ঠকাঠিন্যটার্ম মুছে ফেলুন: ফাইবার ফাইবারটার্ম মুছে ফেলুন: স্ট্যামিনা স্ট্যামিনা
ক্যালরি মেপে সকালের নাশতা

সকালের নাশতা বা ব্রেকফাস্ট সারা দিনের সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। সকালে আমাদের মেটাবলিজম বা বিপাকক্রিয়ার শুরু, এ সময় সব ধরনের হরমোনও থাকে সক্রিয়।

সকালের স্বাস্থ্যকর খাবার দিয়ে শুরু হবে দিনটা। সকালের নাশতা বাদ দিলে বা সময়মতো না খেলে সারা দিন ক্লান্ত লাগতে পারে। স্ট্যামিনা কমে যেতে পারে কাজের। কিন্তু ওদিকে আপনি হয়তো ডায়েট কন্ট্রোল করছেন, ক্যালরি মেপে খাচ্ছেন।

তাহলে কেমন হওয়া উচিত আপনার স্বাস্থ্যকর নাশতা?

: যাঁরা ডায়েট করতে চান, তাঁদের উচিত হবে সকালের নাশতায় ২০০ থেকে ৩০০ ক্যালরি পরিমাণ খাবার গ্রহণ করা। এই খাবারে জটিল শর্করা ও আমিষ থাকতেই হবে। চর্বি বা তেল খুব কম পরিমাণে। সঙ্গে একটি তাজা ফল থাকা ভালো।

: বাড়িতে তৈরি রুটি এবং বাজারের গোটা শস্যের তৈরি ব্রাউন ব্রেড বা সিরিয়ালের চেয়ে পরোটা, নানরুটি বা সাদা পাউরুটিতে ক্যালরি ও চর্বির মাত্রা অনেক বেশি।

: সকালের নাশতায় খানিকটা আঁশ বা ফাইবার থাকলে কোষ্ঠকাঠিন্য দূর করা সহজ হবে। সকালের দিকেই কোষ্ঠ পরিষ্কার হবে।

স্বাস্থ্যকর নাশতা কেমন হতে পারে তার উদাহরণ

দুটি হাতে বেলা ছোট রুটি বা চাপাতি (প্রতিটি ৮০ ক্যালরি = ১৬০ ক্যালরি)

এক বাটি সবজি (১৫০ গ্রাম = ৮০ ক্যালরি)

অর্ধেক কলা (৬০ ক্যালরি)

১টা রুটি বা চাপাতি (৮০ ক্যালরি)

১টা ডিম (১৬০ ক্যালরি)

আধা বাটি ডাল (৮০ ক্যালরি)

এক বোল পরিজ দুধ: ২১৭ ক্যালরি

১ কাপ দুধ (১৫০ ক্যালরি)

২ স্লাইস ব্রাউন ব্রেড (১৫৫ ক্যালরি)

আরও জানুন ঃ ওজন কমাবে স্যুপ

প্রথম আলো , ১৯ সেপ্টেম্বর ২০১৮

LEAVE A REPLY