পটেটো ব্রেড পাকোড়া

0
31
পাউরুটিটার্ম মুছে ফেলুন: আলু আলুটার্ম মুছে ফেলুন: বেসন বেসনটার্ম মুছে ফেলুন: পেঁয়াজ পেঁয়াজটার্ম মুছে ফেলুন: ধনেপাতা ধনেপাতাটার্ম মুছে ফেলুন: কাঁচামরিচ কাঁচামরিচটার্ম মুছে ফেলুন: টমেটো টমেটোটার্ম মুছে ফেলুন: লালমরিচ লালমরিচটার্ম মুছে ফেলুন: কাঁচা আম কাঁচা আমটার্ম মুছে ফেলুন: হলুদ হলুদটার্ম মুছে ফেলুন: বেকিং সোডা বেকিং সোডাটার্ম মুছে ফেলুন: লবণ লবণটার্ম মুছে ফেলুন: তেল তেল
পটেটো ব্রেড পাকোড়া

উপকরন :

পাউরুটি ৪-৬, সিদ্ধ আলু- ৩টি, বেসন- ১ কাপ, পেঁয়াজ কুচি- ২টি, ধনেপাতা কুচি- দুই টেবিল চামচ, কাঁচামরিচ কুচি- দুইটি, টমেটো ২-৩ টেবিল চামচ, লালমরিচ গুঁড়া- স্বাদ অনুযায়ী, কাঁচা আমের গুঁড়া- ১/৪ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, বেকিং সোডা- ১/২ চা চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, তেল- ভাজার জন্য।

প্রস্তুত প্রণালীঃ

একটি পাত্রে বেসন, লালমরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ ও বেকিং সোডা একসঙ্গে আগে শুকনো অবস্থায় মিশিয়ে তারপর পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিতে হবে। মিক্সচারটি যাতে খুব ঘন বা খুব পাতলা না হয়।

এবার আর একটি পাত্রে সিদ্ধ আলু নিয়ে ভাল মতো চটকে নিন। এর মধ্যে এবার পেঁয়াজ কুচি, কাঁচা আমের গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও লবণ দিয়ে ভাল মতো মিশিয়ে নিন।

একটি পাউরুটি নিয়ে তার উপর টমেটো কেচাপ ছড়িয়ে দিন। এবার এর উপর আলুর মিক্সচার থেকে কিছু পরিমাণ নিয়ে পাউরুটির পুরো গায়ে সমানভাবে ছড়িয়ে দিন। এবার তার উপর আর একটি রুটির সøাইস দিয়ে দিন। এখন একে আড়াআড়িভাবে স্যান্ডউইচ আকারে কেটে নিন।

তেল গরম করে তাতে পাউরুটির টুকরোগুলো বেসনের ব্যাটারে ডুবিয়ে ছেড়ে দিন। অল্প আঁচে হালকা সোনালি রং না হওয়া পর্যন্ত এপিঠ-ওপিঠ ভাঁজুন। এবার এক এক করে সবগুলো একটি পাত্রে নামিয়ে রাখুন। গরম গরম টমেটো বা চিলি সস দিয়ে ইফতারে পরিবেশন করুন ব্রেড পটেটো পাকোড়া।

দৈনিক জনকণ্ঠ , ১ আগস্ট ২০১৮

LEAVE A REPLY