পা ফাটা দূর করার ৩ উপায়

0
34

শীতকালে অন্যতম সমস্যা পা ফাটা। রুক্ষ আবহাওয়া এবং পায়ের পাতার যে অংশে চাপ বেশি পড়ে সেই অংশ ফেটে যায়। এই পা ফাটার ব্যথাও ভয়ানক।

পা ফাটা নিরাময়ে গ্লিসারিন ও গোলাপ জলের ফুট মাস্ক তৈরি করে পায়ে লাগান। প্রাথমিক পর্যায়ের পা ফাটা দূর করতে এই মাস্কের জুরি নেই।  মাস্ক তৈরি করবেন লবন, লেবুর রস, গ্লিসারিন, গোলাপ জল ও কুসুম গরম পানি মিশিয়ে। তাতে পা ডুবিয়ে রেখে মাজুনি নিয়ে শক্ত করে ঘসে নিন। সপ্তাহে ২/৩ বার ব্যাবহারে ১০-১৫ দিনের মধ্যেই পা ফাটা গায়েব হয়ে যাবে।

নারকেল ও কলার ফুট মাস্ক দিয়েও চেষ্টা করতে পারেন। যদি আপনার পা একটু বেশি ফেটে গিয়ে থাকে। একটি কলা ও ৩/৪ টুকরা নারকেল একসঙ্গে ব্লেন্ড করে নিয়ে ফাটা স্থানে ভালো করে মেখে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন গরম পানি দিয়ে।

চাল ও মধুর স্ক্রাব দিয়েও প্রতিরোধ করতে পারেন পা ফাটা। স্ক্রাবটি তৈরি করতে আপনার লাগবে ২/৩ চা চামচ চাল, সাদা ভিনেগার ও মধু। প্রথমে চাল একটু ভিজিয়ে রেখে পিষে নিন। ব্লেন্ডারে দিয়ে অথবা শিল পাটায় বেটে নিতে পারেন। একটু দানা দানা করে চাল পিষে নেবেন। এরপর এতে পরিমাণ মত ভিনেগার ও মধু দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এরপর ভেজা পায়ে এই স্ক্রাবটি লাগান। ২০ মিনিট পরে পা ধুয়ে তাতে তেল লোশন লাগিয়ে নিন।

এই তিন মাস্কের নিয়মিত ব্যবহার বদলে দেবে আপনার পায়ের রূপ।

LEAVE A REPLY