প্রিয়জনের বিদায়কালে যে দুয়া পড়বেন

0
102
টার্ম মুছে ফেলুন: অর্থ অর্থটার্ম মুছে ফেলুন: ইনশাআল্লাহ ইনশাআল্লাহটার্ম মুছে ফেলুন: উচ্চারণ উচ্চারণটার্ম মুছে ফেলুন: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামটার্ম মুছে ফেলুন: আবু দাউদ আবু দাউদটার্ম মুছে ফেলুন: তিরিমিজি তিরিমিজিটার্ম মুছে ফেলুন: মিশকাত মিশকাত
প্রিয়জনের বিদায়কালে যে দুয়া পড়বেন

পৃথিবী থেকে চূড়ান্ত বিদায়ের আগে প্রতিনিয়ত অনেক ছোট ছোট বিদায় নিতে হয় আমাদের। বিদায় নেই বন্ধুদের কাছ থেকে, পরিবারের কাছ থেকে, সহকর্মীদের কাছ থেকে, দ্বীনী ভাইদের/বোনদের কাছ থেকে।

এমনি বিদায়ের মুহূর্তটির জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের শিখিয়ে দিয়ে গেছেন চমৎকার একটি দু’আ। আমাদের থেকে যখন কেউ বিদায় নিবে তখন যেন আমরা তার কল্যাণ কামনায় নিম্নের দুয়াটি পাঠ করি-

أستودع الله دينك، وأمانتك، وخواتيم عملك و زودك الله التقوى، وغفر ذنبك، ويسر لك الخير حيث ما كنت

উচ্চারণ :

আসতাওদিয়ু’ল্লা-হা দি-নাকা ওয়া আ`মা-নাতাকা ওয়া খাওয়া-তি-মা আ’মালিকা ওয়া ঝাওয়্যাদাকাল্লা-হুত তাক্বওয়া ওয়া গাফারা জামবাকা ওয়া ইয়াস্‌সারা লাকাল খাইরা হাইছু মা কুংতা।

অর্থ :

তোমার দ্বীন, তোমার আমানত, তোমার কাজের শেষ পরিণতি আল্লাহর ওপর সোপর্দ করলাম। আল্লাহ যেন তোমার তাকওয়া বৃদ্ধি করে দেন। তোমার গুনাহ ক্ষমা করে দেন। আর তুমি যেখানেই থাক যে কাজই কর, কল্যাণকর (সকল) দিক যেন আল্লাহ তোমার জন্য সহজ করে দেন। (আবু দাউদ, তিরিমিজি, মিশকাত)

আরও জানুন ঃ জাহান্নাম থেকে মুক্তি লাভের দোয়া

আমরা দু’আটি পড়তে পারি যখন আমরা সাক্ষাতের পর একে ওপর থেকে বিদায় নেই। আরও পড়া যেতে পারে যখন স্বামী বা পরিবারের কেউ কোন কাজের প্রয়োজনে কোথাও সফরে বের হয় বা সন্তান পড়াশুনার জন্য দূর দেশে পাড়ি জমায় অথবা এমন যেকোনো বিদায়ের সময়েই।

ইনশাআল্লাহ, এর উসিলায় রাব্বে কারিম আমাদের প্রিয় ও নিকতজনদের যাবতীয় অকল্যাণ থেকে হিফাজত করবেন। আল্লাহ আমল করার তাওফিক দান করুন। আমিন।

ourislam, 16 september.2018

LEAVE A REPLY