রোদে-পোড়া হাতের যত্নে

0
29

গ্রীষ্মের প্রচন্ড রোদের প্রখর তাপ থেকে বাঁচতে আমরা সাধারণত ছাতা, সানগ্লাস ইত্যাদি ব্যবহার করি। কিন্তু এ দুটোই তো আপনার মুখের ত্বককে বাঁচানোর জন্য। একটু কি খেয়াল করেছেন আপনার সুন্দর হাত দুটোও দিন দিন কেমন রোদে পুড়ে কালো হয়ে যাচ্ছে? ত্বকের প্রতি যারা একটু বেশি কেয়ারফুল তারা হয়ত সানস্ক্রিন ব্যবহার করেন কিন্তু সেটা মুখের ত্বকে একটু বেশিক্ষণ স্থায়ী হলেও হাতের সানস্ক্রিন খুব বেশিক্ষণ স্থায়ী হয় না কারণ যে কোন কাজে আমাদের হাতই যে ব্যবহার করতে হয়। আর তাই সানস্ক্রিনও ধুয়ে বা মুছে যায়। যাই হোক যাদের হাতের ত্বক রোদে পুড়ে চামড়া খসখসে বা কালো হয়ে গেছে তাদের জন্য রইলো আজকে তিনটি প্যাক। এই প্যাকগুলো ব্যবহার করলে আপনার হাতের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে।

.

লেবুর রস

আপনারা জানেন লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং হিসাবে কাজ করে। এটি ত্বকের কালো দাগ দূর করতে অসাধারণ কাজ করে। একটা ফ্রেস লেবুর রস দুহাতে মেখে রাখতে পারেন ২০-৩০ মিনিট। তারপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন।

আপনি চাইলে এর সঙ্গে অল্প চিনিও এ্যাড করতে পারেন। চিনি একটি অসাধারণ পরিষ্কারক। এটি ত্বকের ডেড সেল তুলে দেয়।

দ্রুত ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

.

টকদই

সান ট্যানিং দূর করে ও ত্বককে ঠান্ডা রাখে টকদই। এটি ত্বকের পোরগুলোকে ছোট ও স্কিন টাইট করে।

এক কাপ টকদইয়ের সঙ্গে আধাকাপ শসার রস এবং আধা কাপ টমেটোর রস মেশান। তারপর এর সঙ্গে যোগ করুন আধাকাপ বেসন বা চালের গুঁড়া। সব মিশিয়ে পেস্ট করে নিন।

এই প্যাকটি আপনার হাতে, মুখে ও গলায় মেখে ৩০-৩৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি রোদে পোড়া ত্বক ঠিক করার পাশাপাশি ত্বককে আরও কোমল ও ফর্সা করবে।

এ ছাড়াও শুধু টকদই যদি আপনি প্রতিদিন গোসল করতে যাওয়ার আগে ব্যবহার করেন তাহলেও উপকার পাবেন।

.

এ্যালোভেরা

এ্যালোভেরা ত্বককে উজ্জ্বল করে ও ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি রোদে পোড়া ত্বককে রিপেয়ার করে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে ফ্রেশ এ্যালোভেরা জেল নিয়ে সান ট্যানিং এরিয়াগুলোতে এপ্লাই করুন। সারারাত এভাবেই রেখে দিন। সকালে উঠে ভালভাবে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন।

তাহলে আর দেড়ি না করে আজ থেকেই সান-ট্যানিং স্কিনে এই প্যাকগুলো ব্যবহার করা শুরু করুন। আর হয়ে উঠুন সুন্দর ও কোমল হাতের অধিকারিণী। তবে হ্যা, অবশ্যই বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

 

LEAVE A REPLY