সম্পর্ক টিকবে কি না তা বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

0
33
টার্ম মুছে ফেলুন: ৪ জোড়া কলেজ পড়ুয়া প্রেমিক-প্রেমিকা ৪ জোড়া কলেজ পড়ুয়া প্রেমিক-প্রেমিকাটার্ম মুছে ফেলুন: ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়াটার্ম মুছে ফেলুন: ‘সম্পর্ক টিকবে ক’দিন ‘সম্পর্ক টিকবে ক’দিনটার্ম মুছে ফেলুন: মস্তিষ্ক নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক নিয়ন্ত্রণ করেটার্ম মুছে ফেলুন: ম্যান্টল ম্যাচ ম্যান্টল ম্যাচ
সম্পর্ক টিকবে কি না তা বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা
সম্পর্কের মেয়াদ কতদিন? প্রেমের প্রথম দিকে এসব আর কতজন ভাবেন! দিন যত গড়ায় সমস্যা তত মাথাচাড়া দেয়। কেউ সেসব সমস্যা কাটিয়ে উঠে সুন্দর করে জীবন সাজিয়ে নেয় আবার কেউ হোঁচট খেয়ে এলোমেলো হয়ে যান।
একটি সম্পর্ক টিকবে কি না তা বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এমনটাই দাবি করেছেন ‘ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়া’র একদল গবেষক। বেশ কয়েক বছর ধরে ৩৪ জোড়া কলেজ পড়ুয়া প্রেমিক-প্রেমিকাকে নিয়ে এই সমীক্ষা চালান তারা। ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির ওপর ভিত্তি করে ‘সম্পর্ক টিকবে ক’দিন’ তা নির্ভুলভাবে জানিয়ে দিয়েছিলেন তারা। তাদের নির্দিষ্ট করে দেওয়া সময়ের মধ্যেই ভেঙে যায় সম্পর্কগুলো। যেগুলো টিকে যাওয়ার কথা সেগুলো টিকে ছিল। তার পরেই ওই সিদ্ধান্তে আসেন গবেষকরা।
সম্পর্ক ক’দিন টিকবে, কেন টিকবে এগুলো খুব আবেগের বিষয়। কিন্তু আবেগ যেহেতু মস্তিষ্ক নিয়ন্ত্রণ করে, তাই হাইপোথ্যালামাসের ওপর অনেক কিছুই নির্ভর করে। তাই ম্যান্টল ম্যাচ কথাটা এসেছে।
দৈনিক ইত্তেফাক,১৫ অক্টোবর ২০১৮

LEAVE A REPLY